উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র ৫ম অধ্যায় প্রশ্নোত্তর

উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র ৫ম অধ্যায় প্রশ্নোত্তর: মৌলিক ক্রেতা ভ্যালু বা সুবিধাকে কেন্দ্র করে পণ্যের যে সামগ্রিক কাঠামো বা আকৃতি তৈরি হয়, তাকে প্রকৃত পণ্য বলে। এ প্রসঙ্গে Philip Kotler এবং Gary Armstrong বলেন, “The actual produet exists around the core benefit and includes the product or service features, design, quality level, brand name and packaging.”

অর্থাৎ “প্রকৃত পণ্য মৌলিক সুবিধাকে কেন্দ্র করে থাকে এবং এর মধ্যে পণ্য বা সেবার বৈশিষ্ট্য, নকশা, পণ্যমান, ব্র্যান্ড নাম এবং মোড়কিকরণ অন্তর্ভুক্ত।” এটি পণ্যের এমন একটি স্তর যেখানে পণ্যের কতকগুলো দৃশ্যমান বৈশিষ্ট্য (মানন্তর, ডিজাইন, ব্র্যান্ড নাম, প্যাকেজিং প্রভৃতি) দেখা যায়।


উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র ৫ম অধ্যায় প্রশ্নোত্তর

প্রশ্ন-১. কোন ধরনের পণ্যের বন্টন প্রণালি দীর্ঘ হয়? ব্যাখ্যা করো।

উত্তর: ভোগ্য পণ্যের বণ্টন প্রণালি সাধারণত দীর্ঘ হয়।

ভোগ্য পণ্য বলতে ঐ সব পণ্যকে বোঝায় যেগুলো ক্রেতারা ব্যক্তিগত বা পারিবারিক ভোগের জন্য কিনে থাকে। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ক্রেতারা ছড়িয়ে ছিটিয়ে অবস্থান করে। ফলে ক্রেতাদের কাছে পণ্য পৌছানোর জন্য বিপণনকারীকে দীর্ঘ বণ্টন প্রণালি ব্যবহার করতে হয়। দীর্ঘ বণ্টন প্রণালির কারণে দেশে-বিদেশে অবস্থানরত সকল ভোক্তা হাতের নাগালে চাহিদা অনুযায়ী পণ্য কেনার সুযোগ পায়। মধ্যস্থ ব্যবসায়ীদের উপস্থিতি বেশি থাকায় ভোগ্য পণ্যের বণ্টন প্রণালি দীর্ঘ হয়।

প্রশ্ন-২. ভোগ্য পণ্যের মোড়কিকরণ কেন প্রয়োজন?

উত্তর: ভোগ্য পণ্য ক্রেতারা চূড়ান্ত ভোগের জন্য কেনে গুণগত মান বজায় রাখতে মোড়কিকরণ গুরুত্বপূর্ণ।

ভোগ্য পণ্যের ক্রেতারা সাধারণ ছড়িয়ে ছিটিয়ে থাকে। এক স্থানে উৎপাদিত পণ্য অন্য স্থানের ভোক্তাদের কাছে পৌছাতে অনেক সময় এবং পরিবহনের প্রয়োজন হয়। তাই পণ্যের গুণগত মান কমে যাওয়া বা নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। মোড়কিকরণ করা হলে এসব ভোগ্য পণ্য পরিবহনে সুবিধা হয় এবং পণ্যমান অটুট থাকে। তাই ভোগ্য পণ্যের মোড়কিকরণ প্রয়োজন।

প্রশ্ন-৩. জীবন বিমা পলিসি কোন ধরনের ভোগ্য পণ্য?

উত্তর: যেসব পণ্য ভোক্তারা কোন ধরনের বাণিজ্যিক উদ্দেশ্য ছাড়াই ব্যক্তিগত এবং পারিবারিক ভোগের জন্য কেনে তাকে ভোগ্য পণ্য বলে।

ভোগ্য পণ্যেরই একটি শাখা হলো অযাচিত পণ্য। যেসব পণ্য ক্রেতারা আদৌ দেখেনি বা দেখলেও কেনার কথা কখনও ভাবেনি সেসব পণ্যকে অযাচিত পণ্য বলে। জীবন বিমা পলিসি একটি অযাচিত পণ্য। জীবন বিমা পলিসি অনেক দিন যাবৎ বাজারে বিদ্যমান, যা সম্পর্কে ক্রেতারা তেমন অবগত নয়, এমনকি অবগত হলেও পণ্যটি কিনতে তেমন আগ্রহ প্রকাশ করে না। বিমাকারী বিমার সুবিধা সম্পর্কে ক্রেতাকে সচেতন করতে পারলেই ক্রেতা বিমা পলিসি নেয়।

প্রশ্ন-৪. অযাচিত পণ্য বলতে কী বোঝায়?

উত্তর: যেসব পণ্য ক্রেতারা আদৌ দেখেনি বা দেখলেও কেনার কথা কখনো ভাবেনি সেসব পণ্যই অযাচিত পণ্য। অযাচিত পণ্য কিনতে ক্রেতারা তেমন কোনো পূর্বপরিকল্পনা করে না। সাধারণত এসব পণ্য কেনার কথা ক্রেতারা ভাবে না। অযাচিত পণ্য নিয়মিত এবং নতুন এ দুই ধরনের হতে পারে। যে পণ্য বাজারে নতুন এসেছে এবং ক্রেতারা পণ্য সম্পর্কে তেমন ধারণা লাভ করেনি তাকে নতুন অযাচিত পণ্য বলে, যেমন: সৌরচালিত গাড়ি, সৌর বিদ্যুৎ প্রভৃতি। অন্যদিকে, যে পণ্য অনেক দিন ধরে বাজারে থাকলেও ক্রেতারা পণ্যটি কিনতে অনাগ্রহী তাকে নিয়মিত অযাচিত পণ্য বলে, যেমন: জীবন বিমা পলিসি, বিশ্বকোষ প্রভৃতি। এ ধরনের পণ্য ক্রেতারা সহজে কিনতে চায় না।

প্রশ্ন-৫. ‘সুবিধা পণ্য নিয়মিতভাবে কেনা হয়’- ব্যাখ্যা করো।

উত্তর: যেসব পণ্য ভোক্তারা অপেক্ষাকৃত কম সময় ব্যয় করে কাছাকাছি স্থান থেকে সহজে এবং তাৎক্ষণিভাবে কিনতে চায় সেগুলোকে সুবিধা পণ্য বলে।

এগুলো ভোক্তারা নিয়মিত ও অল্প পরিমাণে কেনে। এ জাতীয় পণ্য কিনতে তেমন পরিকল্পনার প্রয়োজন হয় না। কাছাকাছি দোকান বা স্থানে সহজে পাওয়া যায়। চাল-ডাল, বিস্কুট, সাবান ইত্যাদি হলো সুবিধা পণ্যের উদাহরণ। প্রাত্যহিক জীবনে সুবিধা পণ্য প্রয়োজন হয় বলে ভোক্তারা এসব পণ্য নিয়মিত কেনে।

প্রশ্ন-৬, জরুরি পণ্য বলতে কী বোঝায়?

উত্তর: আবশ্যকীয় ও আকস্মিক পরিস্থিতি মোকাবিলার জন্য যেসব পণ্য ক্রেতারা তাৎক্ষণিকভাবে কেনেন সেসব পণ্যকে জরুরি পণ্য বলা হয়।

জরুরি পণ্য বিশেষ ধরন বা সময়ের প্রয়োজন মেটাতে কেনা হয়। ক্রেতা তাৎক্ষণিক সিদ্ধান্তে উদ্ভূত প্রয়োজন পূরণের জন্য জরুরি পণ্য কেনেন। যেমন: বৃষ্টির দিনে ছাতা, হঠাৎ অসুস্থ হয়ে পড়লে অ্যাম্বুলেন্স সার্ভিস প্রভৃতি জরুরি পণ্যের উদাহরণ। জরুরি পণ্য সচরাচর প্রয়োজন হয় না বলে এর চাহিদা অনিয়মিত।

প্রশ্ন-৭. ‘জরুরি পণ্যের চাহিদা অনিয়মিত’- ব্যাখ্যা করো।

উত্তর: আবশ্যকীয় ও আকস্মিক পরিস্থিতি মোকাবিলার জন্য জরুরি পণ্য কেনা হয়।

জরুরি পণ্য বিশেষ ধরন বা সময়ের প্রয়োজন পূরণে কেনা হয়। ক্রেতা তাৎক্ষণিক সিদ্ধান্তে উদ্ভূত প্রয়োজন পূরণের জন্য জরুরি পণ্য কিনে থাকে। যেমন- বৃষ্টির দিনে ছাতা, হঠাৎ অসুস্থ হয়ে পড়লে অ্যাম্বুলেন্স সার্ভিস প্রভৃতি জরুরি পণ্যের উদাহরণ। এসব পণ্য সচরাচর প্রয়োজন হয় না বলে জরুরি পণ্যের চাহিদা অনিয়মিত।

প্রশ্ন-৮. “বিশিষ্ট পণ্যের একক প্রতি মূল্য বেশি হয়”- ব্যাখ্যা করো।

উত্তর: যেসব পণ্য আধুনিক প্রযুক্তিতে তৈরি, পৃথক বৈশিষ্ট্যসম্পন্ন এবং ব্র্যান্ড ইমেজ যুক্ত, সেসব পণ্যকে বিশিষ্ট পণ্য বলে। এ ধরনের পণ্য স্বতন্ত্র বৈশিষ্ট্যের হয়ে থাকে। ক্রেতারা সামাজিক মর্যাদা পাওয়ার উদ্দেশ্যে এ ধরনের পণ্য কিনে থাকে। সাধারণত এ ধরনের পণ্য ব্র্যান্ড ইমেজসম্পন্ন এবং তুলনামূলক ব্যয়বহুল। আর এসব পণ্য বিশেষ শ্রেণির ক্রেতার চাহিদা পূরণ করে। এসব কারণে বিশিষ্ট পণ্যের একক প্রতি মূল্য বেশি হয়।

প্রশ্ন-৯. বিশিষ্ট পণ্য বলতে কী বোঝায়?

উত্তর: যে সকল পণ্য আধুনিক প্রযুক্তিতে তৈরি অথবা পৃথক বৈশিষ্ট্য সম্পন্ন এবং ব্র্যান্ড ইমেজ যুক্ত, সেসব পণ্যকে বিশিষ্ট পণ্য বলে।

এ জাতীয় পণ্যগুলো ক্রেতাদেরকে সবচেয়ে বেশি আকর্ষণ করে। তাই এরূপ পণ্য কিনতে ক্রেতারা প্রচুর অর্থ, সময় ও শ্রম ব্যবহারে রাজি থাকে। এমনকি দিনের পর দিন অপেক্ষা করেও ক্রেতারা এ ধরনের পণ্য কেনে। সনি-এর রঙিন টেলিভিশন, মার্সিডিজ গাড়ি, TITAN-এর ঘড়ি প্রভৃতি হলো বিশিষ্ট পণ্যের উদাহরণ।

প্রশ্ন-১০. শপিং পণ্য বলতে কী বোঝায়?

উত্তর: যে সব পণ্য ক্রেতারা পূর্ব পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন দোকান ঘুরে পণ্যের মূল্য, মান, ডিজাইন, সাইজ প্রভৃতি তুলনা করে কেনে সেগুলোকে শপিং পণ্য বলে।

শপিং পণ্য কেনার ক্ষেত্রে পূর্বপরিকল্পনা করতে হয়। এ ধরনের পণ্য মানুষ ঘন ঘন কেনে না। আর, এমন পণ্য কিনতে ক্রেতারা সাধারণত অনেক সময় নেয়। পোশাক-পরিচ্ছদ, গাড়ি টেলিভিশন, ফ্রিজ প্রভৃতি হলো শাপিং পণ্য।

প্রশ্ন-১১. বিক্রয়োত্তর সেবা বলতে কী বোঝ?

উত্তর: পণ্য বিক্রির পর বাজারজাতকারী প্রতিষ্ঠান ক্রেতা বা ভোক্তাকে যে সেবা দেয় তাকে বিক্রয়োত্তর সেবা বলে।

ওয়ারেন্টি, গ্যারান্টি, হোম ডেলিভারি ইত্যাদি বিক্রয়োত্তর সেবার আওতাভুক্ত বিষয়। সাধারণত ইলেকট্রনিক পণ্যের ক্ষেত্রে বিক্রয়োত্তর সেবা দেওয়া হয়। এর মাধ্যমে ক্রেতারা সন্তুষ্ট হয়ে থাকে। ফলে অনিয়মিত ক্রেতাও নিয়মিত ক্রেতায় পরিণত হয়। বিক্রয়োত্তর সেবা দেওয়ার ফলে পণ্যটির প্রয়োজনীয় সংশোধন, পরিমার্জন বা পরিবর্ধন করা সহজ হয়।

প্রশ্ন-১২. ফ্যাশন পণ্য বলতে কী বোঝায়?

উত্তর: যেসব পণ্য ক্রেতারা শখের বশে অথবা সময়ের সাথে সমন্বয় করার জন্য কিনে তাকে ফ্যাশন পণ্য বলে। আসবাবপত্র, ঘড়ি, টাই, গহনা ইত্যাদি ফ্যাশন পণ্য। এসব পণ্যের মূল্য তুলনামূলক বেশি হয়। আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে এসব পণ্য নিখুঁতভাবে তৈরি করা হয়। ক্রেতারা আবেগী হয়ে শখ করে ফ্যাশন পণ্য কিনে থাকে।

প্রশ্ন-১৩. উদাহরণসহ লোভনীয় পণ্যের ধারণাটি ব্যাখ্যা করো।

উত্তর: যেসব পণ্য ক্রেতারা দেখামাত্র, আবেগের বশে কিনে তাকে লোভনীয় পণ্য বলে।

উদাহরণ হিসেবে বলা যায়, ৭ বছর বয়সের সোহান তার বাবার সাথে শিশু পার্কে বেড়াতে গেল। রাস্তার পাশে আইসক্রিম দেখে ভার খেতে ইচ্ছা হলো।’ সোহানের ইচ্ছার কথা শুনে তার বাবা আইসক্রিম কিনে দিল। এখানে আইসিক্রম একটি লোভনীয় পণ্য। কারণ, এটি সোহান আবেগের বশে কোনো চিন্তাভাবনা ছাড়াই কিনতে চেয়েছে। এরকম ফুচকা, খেলনা, আচার, চটপটি, ম্যাগাজিন ইত্যাদি হলো লোভনীয় পণ্য।

প্রশ্ন-১৪. উৎপাদনকারী কি শিল্প পণ্যের ক্রেতা? ব্যাখ্যা করো।

উত্তর: উৎপাদনকারী হলো শিল্পপণ্যের ক্রেতা।

যেসব পণ্য পুনঃপ্রক্রিয়াকরণ কাজে ব্যবহৃত হয় সেগুলো হলো শিল্প পণ্য। যেমন- কাঁচামাল, যন্ত্রপাতি, তেল প্রভৃতি। উৎপাদক উৎপাদন কাজে ব্যবহার করার জন্যই এধরনের পণ্য কেনে। কিন্তু পাইকার বা খুচরা ব্যবসায়ী পণ্য কিনে বিক্রির উদ্দেশ্যে। আর ভোক্তা পণ্য কিনে ভোগের উদ্দেশ্যে। তাই বলা যায় উৎপাদনকারী হলো শিল্প পণ্যের ক্রেতা।


আরও দেখুন: উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র ১ম অধ্যায় প্রশ্নোত্তর

আশাকরি আমাদের আজকের আর্টিকেল টি ভালো লেগেছে। কোথাও বুঝতে সমস্যা হলে বা আরও কিছু জানার থাকলে কমেন্টে আমাদের জানাতে পারেন। ভালো থাকবেন সবাই, ধন্যবাদ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *